BCS Preparation 10 Tips | For Preliminary Writing Exam

10 Tips Bcs

BCS Preparation 10 Tips | For Preliminary Writing Exam

BCS Preparation: BCS Preliminary Preparation for 10 Tips

বিসিএস প্রস্তুতি: ১০ টি টিপসের জন্য বিসিএস প্রাথমিক প্রস্তুতি

 

১। বিসিএস প্রিলিমিনারি পরীক্ষার প্রতিবন্ধকতা কাটিয়ে উঠতে আজই বিসিএসের প্রস্তুতি নেওয়া শুরু করুন।

আর দ্বিধা করবেন না এবং কখনও আপনার মানের-স্তরে সন্দেহ করবেন না। অবগত থাকুন যে বিসিএস ক্যাডাররা এখন তাদের চাকরিতে আছেন তারা মোটেও অতিমানব ছিলেন না। তাদের বেশিরভাগই মধ্যবিত্ত শিক্ষার্থী ছিল এবং তাদের কাছে সুপার একাডেমিক ফলাফল বা রেকর্ড নেই। সফল বিসিএসের ৮০ শতাংশ কর্মকর্তা আপনার চেয়ে মেধাবী নন।

বিসিএস পরীক্ষার সাফল্য কেবল মেধাবী শিক্ষার্থীদের জন্য নয়, বিসিএস পরীক্ষার সাফল্য তাদের বিসিএস প্রস্তুতিতে নিয়মিত এবং গুরুতর যারা তাদের মধ্যে রয়েছে। সুতরাং, আপনার সময় নষ্ট করবেন না, আজ থেকে শুরু করুন। আপনি যদি আজই নিজের বিসিএস প্রিলিমিনারি প্রস্তুতি শুরু করতে পারেন তবে আপনি অবশ্যই সফলভাবে বিসিএস প্রিলিমিনারী পরীক্ষাকে সফলভাবে সাফল্য অর্জন করতে পারবেন।

 

২। আপনি সহজেই অনুসরণ করতে পারেন এমন একটি অধ্যয়নের সময়সূচী প্রস্তুত করুন।

বিসিএস প্রস্তুতি গ্রহণের লক্ষ্যে বেশিরভাগ প্রার্থী একটি অত্যন্ত অবাস্তব রুটিন প্রস্তুত করেন। কিছু প্রার্থীর শৃঙ্খলাবদ্ধ উপায়ে বিসিএস প্রিলিমিনারি প্রস্তুতি গ্রহণেরও রুটিন নেই! আপনার সময় নির্ধারিত সময়ের মধ্যে অ্যাসাইনমেন্ট গুলি সম্পন্ন করতে আপনাকে অবশ্যই অধ্যয়নের সময়সূচী অনুসরণ করতে হবে।

একটি সঠিক সময়সূচী আপনাকে অগোছালো এবং অযাচিত স্টাডি-স্ট্রেস থেকে মুক্ত করবে তবে এটি আপনাকে একটি স্বাস্থ্যকর চাপের মধ্যে রাখবে। কোনও একক বিষয়ের জন্য কখনই বিপুল পরিমাণ সময় বরাদ্দ করবেন না এবং আপনি যে সহজ বিষয়গুলি ভাবেন সেগুলিও হ্রাস করবেন না।

এটিকে আপনার প্রাথমিক পরীক্ষার সাফল্য কেবল গণিত, ইংরেজি, বা বিজ্ঞানের বিষয়ের উপরই নয়, জাতীয় বিষয় বা বাংলা বা আপনার সিলেবাসে থাকা অন্যান্য বিষয়গুলির মতো নির্ভর করে।

 

৩। আপনার তরোয়াল এবং আর্মার প্রস্তুত রাখুন।

আপনার বিসিএস প্রস্তুতির শিডিউল হতাশ হবে যদি না আপনি পড়াশুনার জন্য প্রয়োজনীয় সমস্ত বই এবং কণা প্রস্তুত রাখেন এবং রুটিন ওয়ার্ক-শিডিউলটি কঠোরভাবে অনুসরণ না করেন। সুতরাং, যত তাড়াতাড়ি সম্ভব প্রয়োজনীয় বই এবং পত্রক সংগ্রহ করুন। অনেক প্রতিষ্ঠিত সংস্থা রয়েছে যা সর্বশেষ তথ্য এবং আপডেটের উপর নিয়মিত বিরতিতে বই প্রকাশ করে।

‘Professors Prokashony’ ‘ কারেন্ট অ্যাফেয়ার্স ’, সালাতামামি, আজকার বিশ্ব বিসিএস প্রিলিমিনারি প্রস্তুতির জন্য আপনি অনুসরণ করতে পারেন এমন উল্লেখযোগ্য কিছু। আপনি ওরাকল পাবলিকেশন এবং এমপিথ্রি বইগুলিও কিনতে পারেন।

আপনাকে অবশ্যই ‘জেনারেল সায়েন্স’ এর পাঠ্য বই এবং ক্লাস -7 থেকে ক্লাস -9 এর ‘জেনারেল ম্যাথ’ বইটি সংগ্রহ করতে হবে। ক্লাস -8 এর ‘ভূগোলের’ পাঠ্যপুস্তকটিও সংগ্রহ করুন। বেসিক বাংলা ব্যাকরণ সংক্রান্ত বিষয়গুলি সংশোধন করতে আপনার কাছে ক্লাস -9 এর বাংলা ব্যাকরণ পাঠ্যপুস্তক থাকতে হবে।

‘গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের সংবিধান’ এর আসল ও সর্বশেষ সংস্করণটি কিনুন। ‘আর্টিকেল নং -26 to 44’-তে বিশেষ মনোযোগ দিন এই নিবন্ধগুলি আপনার বিসিএসের লিখিত পরীক্ষায়ও অতিরিক্ত সুবিধা নিয়ে আসবে। বিসিএস প্রস্তুতির জন্য এই বইগুলি প্রচুর সহায়ক হবে।

 

৪। সংবাদপত্রগুলি পড়ার জন্য কমপক্ষে দুই ঘন্টা ব্যয় করুন।

দেশ-বিদেশের ঘটনাবলী সম্পর্কে সর্বাধিক আলোচিত এবং সর্বাধিক আলোচিত বিষয়ে সংবাদপত্রগুলি আপনাকে আপ টু ডেট রাখার জন্য প্রয়োজনীয় সরঞ্জাম। পত্রিকা ব্যতীত, আপনি যুদ্ধের জন্য আপনার প্রাথমিক অস্ত্র ছাড়া বিসিএস প্রিলিমিনারি পরীক্ষার যুদ্ধের ময়দানে রয়েছেন।

আপনার বিসিএসের প্রস্তুতি গ্রহণের জন্য আপনাকে প্রতিদিন কমপক্ষে একটি বাংলা এবং একটি ইংরেজি সংবাদপত্রের মধ্য দিয়ে যেতে হবে। আপনি নিয়মিত ‘প্রথম আলো’ বা ‘দ্য ডেইলি স্টার’ রাখতে পারেন। আপনি www.priyo.com, www.jobscirculars.com , www.chakriralo.com বা  www.amaderdinkal.com এর মতো জনপ্রিয় অনলাইন সংবাদপত্রের পোর্টালগুলির মাধ্যমেও যেতে পারেন।

 

৫। বিসিএস পরীক্ষার প্রস্তুতির জন্য আপনার অধ্যয়ন থেকে ‘কীভাবে নোট নেবেন’ শিখুন।

আপনার সংগৃহীত ভাল বই এবং সংবাদপত্রগুলিতে প্রচুর গুরুত্বপূর্ণ তথ্য রয়েছে। তবে আপনি যদি কোনও ডায়েরিতে গুরুত্বপূর্ণ তথ্য না লিখে থাকেন বা বিষয় সম্পর্কিত তথ্যের নিজস্ব সংরক্ষণাগার তৈরি না করেন, সেই পাঠগুলি প্রায় অকেজো। মিস করা বা হারিয়ে যাওয়া তথ্য খুঁজে পেতে আপনি পুরো পত্রিকা বা পূর্ববর্তী তারিখ / গুলি সম্পর্কিত নিবন্ধগুলি সন্ধান করতে পারবেন না।

একজন স্মার্ট প্রার্থী এমন বোকামি, কোনও উপায়ে এবং কখনই বহন করতে পারে না। সুতরাং, আপনার সাথে একটি কলম এবং একটি চিহ্নিতকারী রাখুন। আপনি বই অধ্যয়নরত বা সংবাদপত্র পড়ার সময় গুরুত্বপূর্ণ নোটগুলি বা মূল্যবান তথ্যের এক টুকরো টুকরো টুকরো জানাতে আপনার দুগ্ধ উন্মুক্ত রাখুন।

 

৬। বিসিএস পরীক্ষার প্রস্তুতির জন্য একটি ‘Group Study Circle’ সাজান।

Group study আপনার বিসিএস প্রিলিমিনারি পরীক্ষার প্রস্তুতির একটি শীর্ষ স্থান এবং অত্যন্ত কার্যকর উপায়। একটি স্বাস্থ্যকর এবং রুটিন-ভিত্তিক Group study বিসিএস পরীক্ষার্থী হিসাবে আপনার দক্ষতার স্তরকে বাড়িয়ে তুলতে পারে।

একটি Group study সার্কেল একটি বিসিএস পরীক্ষার্থীকে অভ্যন্তরীণ বিসিএস প্রস্তুতি নেওয়ার সময় মুখোমুখি হওয়া সমস্যাগুলি মুখস্থ করতে এবং সংশোধন করতে চাইছে এমন তথ্য স্পষ্ট করতে সহায়তা করে। অধিকন্তু, একজন প্রার্থী গ্রুপ-সদস্যদের কাছ থেকে প্রচুর অনুপ্রেরণা এবং প্রয়োজনীয় আপডেট পান  অনলাইন বিসিএস প্রস্তুতি বা অনলাইন বিসিএস মডেল পরীক্ষার জন্য আপনি ফেসবুক Group study গুলিতে যোগ দিতে পারেন।

সতর্কতা: আপনার গ্রুপের শৃঙ্খলা কঠোরভাবে বজায় রাখা উচিত এবং নিশ্চিত হওয়া উচিত যে সদস্যরা নিছক গসিপ করে আলোচনার সময়টি পাস করবেন না। সন্দেহ নেই, আপনার বিসিএস প্রিলিমিনারি প্রস্তুতি আপনার গ্রুপ অধ্যয়নের কারণে আরও ভাল, মসৃণ এবং সহজ হবে।

 

৭। আগের প্রিলিমিনারী পরীক্ষার ‘বিসিএস প্রশ্ন ব্যাংক’ দিয়ে প্রথমে যান।

আপনাকে অবশ্যই আগের পরীক্ষার বিসিএস প্রিলিমিনারি পরীক্ষার প্রশ্ন ব্যাঙ্কটি মিনিট মিনিটে যেতে হবে। চার্ট তৈরি করুন এবং আইটেমগুলি, বিষয়ের ক্ষেত্রগুলি এবং তাদের প্রকারের পরিসংখ্যান প্রস্তুত করুন যা পূর্ববর্তী পরীক্ষাগুলিতে প্রায়শই ঘটেছিল। গুরুত্বপূর্ণ অধ্যায়গুলির একটি অগ্রাধিকার তালিকা তৈরি করুন। চিহ্নিত ধরণের প্রশ্নগুলির তথ্য মুখস্থ করুন বা আপনার অগ্রাধিকারের তালিকা অনুযায়ী সেই সমস্যাগুলি সমাধান করুন।

 

৮। একটি ‘স্মার্ট-রিভিশন চক্র’ অনুসরণ করুন।

আপনি কীভাবে আপনার স্মৃতি আউটপুট সর্বাধিক করতে পারেন:

একটি আশ্চর্যজনক গবেষণাটি দেখায় যে আপনি মুখস্ত করে বা কোনও পাঠ শিখলে, মুখস্ত করা তথ্যের 80% 24 ঘন্টার মধ্যে আপনার স্মৃতি থেকে হারিয়ে যায়। মেমরির এই বিশাল ক্ষয়টি যথাযথ এবং নিয়মিত পদ্ধতিতে পরিবর্তনগুলি রোধ করা যায়।

আপনার স্মৃতি থেকে আপনার স্মৃতি সর্বাধিকতর করতে নীচে প্রদত্ত এই সংশোধন চক্রটি অনুসরণ করা উচিত:

# প্রথম পুনর্বিবেচনা: যে কোনও পাঠ মুখস্থ করে রাখার পরে, আপনাকে আপনার মুখস্ত করার ঠিক এক ঘন্টা পরে পাঠটি সংশোধন করা উচিত। আপনি পরবর্তী 24 ঘন্টা সময় সর্বাধিক তথ্য স্মরণ করতে বা স্মরণ করতে সক্ষম হবেন। (প্রতিটি সংশোধনের জন্য মাত্র 5-6 মিনিট ব্যয় করুন))

# দ্বিতীয় পুনর্বিবেচনা: ২ য় সংশোধন 24 ঘন্টা (1 দিন) পরে দেওয়া উচিত। আপনার মুখস্থ তথ্য পরবর্তী এক সপ্তাহ চলবে।

# তৃতীয় পুনর্বিবেচনা: 3 য় সংশোধনটি ঠিক 7 দিন (1 সপ্তাহ) এর পরে হওয়া উচিত। আপনার তথ্য স্মৃতি পরবর্তী এক মাস চলবে। এর অর্থ আপনি এক মাসের জন্য আপনার বেশিরভাগ তথ্য মনে রাখতে সক্ষম হবেন।

# চতুর্থ (চূড়ান্ত) সংশোধন: শেষ সংশোধনটি ঠিক এক মাসের পরে হওয়া উচিত। এর জন্য, আপনি এক বছর পরেও আপনার বেশিরভাগ তথ্য মনে রাখতে সক্ষম হবেন। আপনার মুখস্থ তথ্য আপনার মেমরি সিস্টেমে স্থায়ী হবে।

 

৯। বিভ্রান্তিকর তথ্য দিয়ে কিছু ‘ফ্ল্যাশ-কার্ড’ তৈরি করুন।

আপনার বিসিএস পরীক্ষার সিলেবাসের কয়েকটি নির্দিষ্ট বিষয়ের অধীনে কিছু তথ্য সময় মতো মনে রাখা খুব শক্ত। বিশেষ করে তারিখ এবং নম্বর সম্পর্কিত তথ্য আপনাকে বিভ্রান্ত করে।

এই সমস্যা সমাধানের জন্য, কিছু স্বতন্ত্র ফ্ল্যাশ কার্ডগুলিতে সেই গুলিয়ে ফেলা তথ্য লিখুন। আপনি যেখানেই যান ফ্ল্যাশ কার্ডগুলি আপনার সাথে রাখুন। আপনার সুবিধাজনক সময়ে তথ্যটি প্রায়শই সংশোধন করুন।

আপনি আপনার পড়ার টেবিলের আগে আপনার শয়নকক্ষের দেয়াল বা দেয়ালে এমন বিভ্রান্তিকর তথ্যের কিছু পৃথক চার্ট, তথ্য-গ্রাফিক্স বা তথ্য-টেবিলগুলি আটকে রাখতে পারেন। অবশ্যই, ঘন ঘন সংশোধনগুলি আপনার বিভ্রান্তি দূর করবে এবং আপনার বিসিএস প্রস্তুতি শক্ত করবে।

 

১০। কিছু মক বিসিএস মডেল পরীক্ষা নিন।

আপনার বিসিএস প্রস্তুতির স্তর পরীক্ষা করার সর্বোত্তম উপায় হ’ল অনলাইনে বা অফলাইনে কিছু বিসিএস প্রিলিমিনারী মডেল পরীক্ষায় অংশ নেওয়া। এই বিসিএস পরীক্ষার মডেল পরীক্ষাগুলি আপনার বিসিএস পরীক্ষার সিলেবাস বা বিপিএসসি সিলেবাসের দুটি বা তিনটি বিষয়ের উপর প্রতিটি মিনি-মডেল পরীক্ষায় 50-চিহ্নে বিভক্ত করা যেতে পারে।

আপনার মক বিসিএস মডেল পরীক্ষাগুলি গুরুত্ব সহকারে নিন Take এই বিসিএস মডেল পরীক্ষায় অংশ নেওয়ার আগে আপনার নিজের ভাল প্রস্তুত করা উচিত।

আপনার দীর্ঘ সময় প্রস্তুতি যাত্রা শেষে, 100 নম্বর 8-10 বিসিএস মডেল পরীক্ষায় অংশ নিন। আপনার প্রশ্নের উত্তর দেওয়ার সময়টি সঠিকভাবে বজায় রয়েছে তা নিশ্চিত করুন। প্রতিটি বিসিপির জন্য বাজেট সময় আপনার বিসিএস পরীক্ষার সাফল্যের একটি গুরুত্বপূর্ণ বিষয়।

 

Facebook : https://www.facebook.com/jobscircularsbd

Twitter : https://twitter.com/jobscirculars

Pinterest : https://www.pinterest.com/jobscirculars

Instagram : https://www.instagram.com/jobscirculars

linkedin : https://www.linkedin.com/in/jobscircularsofficial

 

Facebook Comments
  • 4.5K
  • 3.2K
  • 3K
  •  
  •  
  •  
    10.8K
    Shares

Related posts